Menu

Ads

Powered by Blogger.

Text Widget

Pages

Saturday, March 18, 2017

7 is a very important meal. For men.

খুবই দরকারি ৭টি খাবার পুরুষের জন্য




পুরুষের ক্ষেত্রে অনেকেই খাবার বিষয়ে কম সচেতন থাকেন। কিন্তু সুস্বাস্থ্যের জন্য তাদেরও দরকার সঠিক খাবার। বিশেষজ্ঞরা বলছেন, স্বাস্থ্যকর খাবারের ক্ষেত্রে নারী ও পুরুষের মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। প্রাপ্তবয়স্ক পুরুষদের জন্য তেমন কিছু উপকারী খাবারের কথা জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

টমেটো
টমেটোর বহুবিধ গুণের কারণে টমেটোকে ‘সুপার ফুড’ বলা হয়। এতে লাইকোপেন আছে। গবেষণায় দেখা গেছে, লাইকোপেন বিভিন্ন ধরনের ক্যানসার, হৃদরোগ প্রতিরোধ করে।

ঝিনুক
ঝিনুকে উচ্চ মাত্রার জিঙ্ক আছে যা যৌন সুস্বাস্থ্যের জন্য দরকারি। টেস্টোস্টেরন মাত্রা ঠিক রাখতে ও স্বাস্থ্যকর শুক্রাণুর জন্য জিঙ্ক দরকারি। চুলের জন্যও জিঙ্ক উপকারী।

বাদামি চালের ভাত
বাদামি চালের ভাত কিংবা যবে ভিটামিন বি আছে। বিষণ্নতা দূর করা ও সুস্বাস্থ্যের জন্য যা অতি দরকারি। চুল পড়া ও শুক্রাণুর স্বাস্থ্যের জন্য বাদামি চালের ভাত উপকারী।

রসুন
হৃদযন্ত্র রক্ষার জন্য রসুনের সুনাম রয়েছে। এটি কোলস্টেরলের মাত্রা কমানোর জন্যও কাজ করে।

ডিম
যাঁদের চুল পড়ে যায় তাঁদের ডিম খাবারের তালিকায় রাখা উচিত। এতে প্রোটিন আছে যা চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয়। ডিমের কুসুম লৌহের ভালো একটি উতস।

ফুলকপি
বাঁধাকপির মতো ফুলকপিতেও ক্যানসার প্রতিরোধী রাসায়নিক ‘সালফোরাফেন’ আছে। বলা হয়ে থাকে পুরুষের মূত্রাশয়ের ক্যানসার, প্রোস্টেট ক্যানসার ও কোলেকটরাল ক্যানসার হওয়া রোধ করতে সহায়তা করে থাকে।

ডালিমের রস
অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ ও ভিটামিন সমৃদ্ধ ডালিমের রস কোলস্টেরলের মাত্রা কমায়, উচ্চ রক্তচাপ রোধ করে। কিছু গবেষণায় বলা হয়েছে, প্রতিদিন পরিমিত মাত্রায় ডালিমের রস পানে পুরুষের প্রোস্টেট ক্যানসারের বৃদ্ধি কমিয়ে দিতে পারে।

No comments:

Post a Comment